রাত জাগা পাখী ডেকে যায় একঘেয়ে ,
  পূর্ণিমার আধখানা চাঁদ যেন ঢেকে আছে তমাষায়,
  আলো আধারি রাত হারিয়েছে জোৎস্নার মায়া ,
  ঝি ঝি পোকার বন্য ডাকটা খুব মদির,
  পুরানো কাঠের দরজায় ঘূণ পোকা কাটার শব্দ
  যেন ডেকে আনছে অতীতকে,
  দ্বারে আছে জেগে নিশিথিনী,
  কথা বলে চুপিসারে কানে কানে
  ফেলে দাও কাল রাতের রজনীগন্ধা,
  ভোরের আলোয় ফুটবে নতুন ফুল
  লাগবে পায়ে শিশির ছোয়া,
  মুছে যাবে রাতের দূঃস্বপ্ন,
  শুভ্র রজনীগন্ধার স্তবক
  থাকবে টেবিলের এককোনে,
  পূর্ণ চাঁদের মায়ায় হাসবে
  বিচ্ছেদের রিক্ত রাত,
হাসবে একটি নিঃশ্ব হৃদয়।।